পাওয়া না পাওয়া

কোন কোন বিষয় আছে যেগুলো একবার পেলে বার বার পেতে ইচ্ছে জাগে মনে। যেমন ধরো, কাউকে যদি চকলেট, আইসক্রিম দাও, এবং এগুলো যদি সে পছন্দ করে, তাহলে সে বার বার সেগুলো পেতে চাইবে। করল্লা বা উস্তা পুষ্টিকর হওয়া স্বত্বেও স্বাদে তেতো হওয়ার কারণে অনেকেরই অপছন্দের। আবার লবণ তেতো হওয়া স্বত্বেও লবণহীন তরকারী বেস্বাদ বলে কেউ খেতে চায় না।
কোন বস্তু বারবার পেতে চাওয়ার বিষয়টি নির্ভর করে ব্যক্তির চাহিদা, পছন্দ, এবং বস্তুর গুণগত মানের উপর।
আবার, কোন কোন বিষয় আছে যেগুলো না পাওয়ার আগ মূহুর্ত পর্যন্ত মনে কৌতুহল বা ভিন্ন অনুভূতি বিরাজ করে। পাওয়ার পর কাংঙ্খিত বিষয়ে অনুভূতি বদলে যায়। যেমন ধরো, কাউকে দূর থেকে দেখলে তোমার ভয় লাগে, কিন্তু তার সাথে ঘনিষ্টভাবে মেশার পর যখন বুঝতে পারবে সে আসলে অনেক মজার মানুষ, তখন তোমার তার প্রতি অনুভূতি গুলো বদলে যাবে।
অর্থাৎ, এক সময় যাকে ভয় পেতে, তাকে ভালো লাগতে শুরু করবে। আবার ধরো, দূর থেকে কারোর সম্পর্কে তুমি অনেক গুণগান শুনেছো। সকলের মুখে মুখে প্রসংশা শুনতে শুনতে রীতিমত ভক্ত বনে গেছো। এবং তার সাথে দেখা হওয়া মাত্রই সেলফি তুলবে বলে মনে মনে চিন্তা করেছো। কিন্তু কাঙ্খিত ব্যক্তির সাথে সাক্ষাত হওয়ার পর বা তার কিছু অনাকাক্ষিত আচরণ তোমার মনে যদি সুন্দর অনুভূতির সৃষ্টি না করে, তাহলে তাকে ভালো লাগার পরিবর্তে মনে বিরক্তির জন্ম নেবে এবং তার প্রতি তোমার মনের কৌতুহলের মৃত্যু হবে।
অর্থাৎ, অভিজ্ঞতা অর্জনের সঙ্গে সঙ্গে আবেগ, অনুভূতির পরিবর্তন হয়।

Comments

Popular posts from this blog

The story of a Bengali

ফেসবুক ভেরিফাইড একাউন্ট

এই মানুষ বনে গেলে বন মানুষ হয়