আমার আন্তঃজাল বেতার


২০১১ সালে একবার খুব ইচ্ছে হলো আন্তঃজাল ভিত্তিক একটি বেতার মাধ্যম চালু করার। সেই বছরেই জুলাই মাসের মাঝামাঝি আন্তঃজাল বেতার চালুও করেছিলাম। প্রথম দিকে অনুষ্ঠান সম্প্রচার করতাম আমার নিজস্ব পরিগণক থেকে, আর অনুষ্ঠান হিসেবে যা প্রচার করতাম তা ছিল আমার পছন্দের গান। পরিগণকটি প্রায়শঃ যান্ত্রিকত্রুটির কারণে সংক্রিয়ভাবে বন্ধ হয়ে যেতো আর এই কারণে সম্প্রচারেও প্রায়ই বিঘ্ন ঘটতো।
এরপর বহু পরীক্ষা-নিরীক্ষা ও ভেবে-চিন্তে স্থায়ী সমাধান বের করি এবং ফরাসি থেকে মেঘ ঊর্ণ গুদাম ক্রয় করি। সেই থেকে আমার আন্তঃজাল বেতার নিরবিচ্ছিন্ন ভাবে একযোগে অনুষ্ঠান প্রচার করে আসছে।
এরপর শ্রোতাপ্রিয়তা বাড়ার সাথে সাথে ২০১৪ সালে নতুন নামে এবং নতুন ভাবে কার্যক্রম চালু, ইংরেজি ও বাংলা দুটি পৃথক মাধ্যমেও অনুষ্ঠান সম্প্রচার শুরু করি। বর্তমানে ১৫০টির ও বেশি দেশ থেকে মানুষ আমার আন্তঃজাল বেতার শুনে থাকে।

গত জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি বার এবং নিম্নদেশ থেকে সবচেয়ে বেশি সময় ধরে শোনা হয়েছে  FnF.FM ইংরেজি মাধ্যমটি।
অন্যদিকে FnF.FM বাংলা বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি বার এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি সময় ধরে শোনা হয়েছে।
গত মাসে কোনো কোন দেশ থেকে একটানা ১৫ দিন ধরেও বাঁজানো হয়েছে।

আপনি শুনতে চাইলে www.fnf.fm এই ঊর্ণ ঠিকানায় যেতে পারেন।
FnF.FM-এর মুঠোফোন উপযোগ সম্পূর্ণ বিনামূল্যে, আপনার প্রয়োজন অনুযায়ী উপযোগটি অধভার করে ব্যবহার করতে চাইলে www.fnf.fm/p/apps.html এই ঠিকানায় যেতে পারেন।

পুনশ্চ: চেষ্টা করে যাচ্ছি আমার লেখায় শত ভাগ বাংলা শব্দের ব্যবহার করতে। তাই বেশ কিছু ইংরেজি শব্দের বাংলা রূপ দেয়ার চেষ্টা করেছি। শব্দ গুলি আপনার পছন্দ হয়ে থাকলে আপনিও ব্যবহার করতে পারেন আপনার লেখায়। নিম্নে কিছু ইংরেজি শব্দের বাংলার্থ দেয়া হলো।

আন্তঃজাল = Internet
পরিগণক = Computer
নিম্নদেশ = Netherlands
ফরাসি = France
ঊর্ণ = Web
ঊর্ণস্থল = Website
মেঘ ঊর্ণ গুদাম = Cloud Web Server
উপযোগ =  Application
অধভার = Download

Comments

Popular posts from this blog

আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর

Dive into the Colorful World of Cartoon Art: A Journey through Toons Mag Articles

Welcome to Cartoonist Network: A Haven for Creative Minds