আমার জীবনযাপন

আমার জীবনযাপন সাধারণত আর আর দশ জন মানুষের থেকে একটু আলাদা, বিশেষ করে আমার ছুটির দিন গুলোতে। কারণ- সবাই যখন ঘুমোয় আমি তখন জাগি, আর আমি যখন ঘুমোই সবাই তখন জাগে। এটা আমি আসলে ইচ্ছে করে যে করি তা কিন্তু নয়। এর কারণ- আমি এক সাথে একাধিক প্রকল্প নিয়ে ব্যস্ত, আর সেই কারণে আমাকে সব কিছুতেই সময় দিতে হয়। অনেকে মনে আমি শুধু কাটুন-ই আঁকি এর বাইরে আমি আর কোনো কাজ পারি না বা করি না এই ধারণা কিন্তু ঠিক না। আমি এখানকার বেশ কয়েকটা সংবাদপত্রে ফ্রিল্যান্স কার্টুনিস্ট হিসাবে কাজ করি, লেখাপড়া করি, একটা রাষ্ট্রীয় মন্ত্রণালয়ে বাংলা ভাষার শিক্ষক হিসাবে নিযুক্ত আছি, একটা প্রতিষ্ঠানের ওয়েব ডেভলপার হিসাবে কাজ করি, টুনস ম্যাগ নিয়ে সময় দিতে হয়। যেমন, টুনস ম্যাগের অন্যান্য কার্টুনিস্ট দের কার্টুন ছাপানো, তাদের সাথে যোগাযোগ রক্ষা করা। এছাড়া FnF.fm নামে আমার একটা রেডিও চ্যানেল আছে সেখানে অনেক সঙ্গীত শিল্পীরা গান পাঠায়, সেগুলো শুনে শুনে প্রচার যোগ্য গান গুলো প্রচার করতে হয়, তাদের সাথেও যোগাযোগ রক্ষা করতে হয়।
কাজের তালিকায় দিন দিন নতুন নতুন কাজ যোগ হচ্ছে।

এরপর আমার একটা ব্যক্তিগত জীবন আছে, সেখানে রান্নাবান্না, খাওয়া দাওয়া, গোছল এবং ঘুমাতে হয়।  মাঝে মাঝে এমন হয়, রান্না করেছি কিন্তু খাওয়ার সময় নাই কাজের উদ্দেশ্যে যেতে হয়। প্রচন্ড কাজের চাপ, পরীক্ষায় কিছু এনিমেশন জমাদিতে হবে, সেগুলো করতে করতে মাঝে মাঝে ঘুমানোর সময় পাই না রাত জেগে কাজ করতে হয়।

বাস্তব জীবনে আমার কিছু বন্ধুবান্ধব আছেন তাদের সময় দিতে হয়। ড্রইং গ্রুপ নামে আমার একটা সংগঠন আছে সেটাতে সপ্তাহে একবার সময় দিতে হয়। এছাড়া আরো দুইটা সংগঠনের সাথে যুক্ত তাদের সাথেও সময় দিতে হয়। এরপর আমার অনলাইন বন্ধু বান্ধব বা পরিজনরা আছেন তাদের সাথেও যোগাযোগ রক্ষা করতে হয়।

তাই, ২৪ ঘন্টার দিন আমার জন্য অতি অল্প সময়। দিনটা যদি আরো বড় হতো তাহলে আমার জন্য অনেক ভালো হতো।

Comments

Popular posts from this blog

ফেসবুক ভেরিফাইড একাউন্ট

দূরত্ব

মুহূর্তের আলিঙ্গনে